Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

স্বাস্থ্য সেবা প্রদানের ক্ষেত্রে কক্সবাজার জেলা সদর  হাসপাতাল প্রশংসনীয় ভূমিকা পালন করছে। স্বাস্থ্য সেবা প্রদানের বিবরন ও সুস্পষ্ট তথ্য না জানার জন্য সেবা গ্রহনকারীরা অনেক সময় সেবা গ্রহন থেকে বঞ্চিত হন এবং সেবা প্রদানকারীরাও নানা বিড়ম্বনার সম্মূখীন হন যাহার ফলশ্রুতিতে প্রত্যাশা পুরোপুরি পুরন সম্ভব হয় না। সেবা গ্রহনকারী স্থানীয় জনগন এবং স্বাস্থ্য প্রশাসনে কর্মরত কর্মকর্তা সহ সংশিস্নষ্ট সকলের অংশগ্রহন একামত্ম কাম্য । স্বাস্থ্য সেবা মুলক তথ্য প্রদান এবং জনগনের তথ্য অধিকার নিশ্চিত করনের লক্ষে কক্সবাজার জেলা সদর  হাসপাতাল সেবার বিবরন সম্পর্কিত নাগরিক সনদ প্রনয়ন করা হল। আমাদের অভিপ্রায় এ সনদ সেবা প্রদান কার্যক্রমকে আরো গতিশীল করবে।                                   

 

উদ্দেশ্যঃ

          * সার্বক্ষনিক, সার্বজনীন মান সম্মত স্বাস্থ্য সেবা প্রদান।

* মূমূর্ষূ, বয়স্ক ও শিশু রোগীদের সেবা দানে অগ্রাধিকার   প্রদান।

* সেবা প্রদান কারী ও সেবা গ্রহীতার মধ্যকার সমস্যা সমূহ চিহ্নিত করন ও ব্যবস্থা গ্রহন।   

* নারী ও শিশু বান্ধব হাসপাতাল হিসাবে গড়ে তোলা।

* প্রশাসন এবং নাগরিকের সাথে বন্ধুত্ব পূর্ন সম্পর্ক স্থাপন করা।

* সেবার মান উন্নয়নে ও উৎকর্ষতা সাধনে সময়মত উপস্থিতি সহ,জোড়ালো পদক্ষেপ গ্রহন।

* তথ্যের অবাধ প্রবাহ ও জনগনের তথ্য অধিকার নিশ্চিত করা।

* সুষ্ঠ বর্জ্য নিষ্কাশন সহ স্বাস্থ্য সম্মত পরিবেশ নিশ্চিত করা।

* স্বচ্ছতা ও জবাব দিহীতা নিশ্চিত করা।

 


একনজরে কক্সবাজার জেলা সদর হাসপাতাল

 

 

কক্সবাজার জেলা সদর হাসপাতাল  ২৫০ শয্যার  একটি হাসপাতাল। যদিও বর্তমানে ১০০ শয্যার জনবল দ্বারা পরিচালিত।

                          হাসপাতালে প্রদত্ত সেবার বিবরন :-

            বিভাগ                                রুম নং-

 জরুরী  বিভাগের সেবা প্রদান              ১০৩

 

বর্হি বিভাগের সেবা প্রদান

       অর্থো- সার্জারী                       ২১৬    

       প্রসূতি গাইনী ও মহিলা             ২২৭

       শিশু                                  ৩০৯-৩১০

       মেডিসিন                             ২১৮-২১৯

       সার্জারী                               ২২১-২২২

       নাক কান গলা                       ৩১৩

       চর্ম ও যৌন                             ২২৮

       ডিসপেন্সারী  (ঔষুধ বিতরন কেন্দ্র)  ১০১

       এএনসি ও পিএনসি সার্ভিস                    ২১৬

       ইপিআই কার্যক্রম                     ১০৭

অন্তঃ বিভাগের সেবা প্রদানঃ

মেডিসিন বিভাগ (পুরুষ )                    নীচ তল

কেবিন ব্লক                                        

          মেডিসিন বিভাগ (মহিলা)              ৪র্থ তলা

          সার্জারী বিভাগ (পুরুষ )                ৫তলা তলা         

          নাক কান গলা                                 

          অর্থো- সার্জারী                          

          অপারেশন ও এ্যানেসথেশিয়া বিভাগ   ২য় তলা

          শিশু বিভাগ                            ৩য় তলা

          প্রসূতি ও গাইনী                       ২য় তলা

          পৃথকীকরন        বিভাগ             নিচ তলা         

 

 

 

 

* ডায়াগনস্টিক

-        ইসিজি                                নীচ তলা

-        আলট্রাসনোগ্রাম                       ১১৬

-        ব্লাড ট্রান্সফিউশন                     ১২৫

-        প্যাথলজিক্যাল পরীক্ষা               ১১৯   

-        এক্স- রে                                ১১৫   

*প্রশাসনিক কার্যক্রম

       -      তত্বাবধায়ক                       ২০১

-      আর এম ও                          ২০৪

-        প্রশাসন শাখা                          ২০৬

-        এমআইএস                            ২১৫

-        নার্সিং সুপারভাইজার                 ২০৯

-        ওয়ার্ড মাষ্টার                          ২১৪

*  অন্যান্য সেবাঃ

-        টিবি ও ল্যাপ্রোসি                     নিচ তলা

-        ফিজিওথেরাপি                       .....

-        ওয়ান ষ্টপ ক্রাইসিস                   ৩য় তলা

-    মেডিকোলিগ্যাল সাপোর্ট             নিচ তলা

-    এ্যাম্বুলেন্স সার্ভিস                     জরুরী বিভাগ

সমাজ সেবা বিভাগ:

ভর্তিকৃত দুঃস্থ ও অসহায় রোগীদের আবেদন সাপেক্ষে ঔষধ ক্রয়ে  সহায়তা প্রদান করা হয়। এছাড়া রক্ত সঞ্চালনে সহায়তা করা হয়।

 

আনুসংগিক সুবিধাসমুহঃ

·       জেলা কারাগারে স্বাস্থ্য সেবা প্রদান।

·       জেলা প্রশাসনের সমম্বয়ে বিভিন্ন সময়ে স্বাস্থ্য ক্যাম্প গঠন।

·       জাতীয় দুর্যোগে/প্রয়োজনে মেডিকেল টিম গঠন।

·       সংক্রমক ব্যাধির প্রার্দুভাব দেখা দিলে জনসাধারনকে তা সম্পর্কে যথাযথ তথ্য প্রদান ও সংক্রমন রোগীর জন্য পৃথকীকরন বিভাগে সেবা প্রদান করা।

 

নাগরিক অধিকারের প্রতি লক্ষ্য রেখেঃ

·       হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভার সিদ্ধানত মোতাবেক কার্যক্রম গ্রহন।

·       সেবা প্রদানকারী ও সেবা গ্রহিতার মধ্যে সমম্বয় সভার আলোচনা সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন।

·       স্বাস্থ্য সেবার অধিকার ও তথ্য সম্পর্ক সেবা গ্রহিতাদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নাগরিক সনদ প্রনয়ন ও তথ্য অধিকার মূলক বিভিন্ন ক্যাম্প, সেমিনার ও আলোচনা সভার আয়োজন।

·       নির্যাতনের শিকার মহিলা ও শিশুর সহায়তার জন্য নারী নির্যাতন প্রতিরোধে মাল্টি সেক্টরাল প্রোগ্রামের মাধ্যমে সেবা প্রদান।

 

সীমাবদ্ধতাঃ

·       ২৫০ শয্যার এই হাসপাতালে ১০০ শয্যার জনবল দ্বারা পরিচালিত হচ্ছে।

·       চক্ষু,  প্যাথলজি  বিভাগে কনসালটেন্ট পদ দীর্ঘদিন যাবৎ শুন্য থাকার দরুন উক্ত বিভাগ গুলোতে বিশেষজ্ঞ চিকিৎসা সেবা প্রদান করা সম্ভব হচ্ছে না।

·       অবকাঠামোগত সীমাবদ্ধতার দরুন পর্যাপ্ত স্বাস্থ্য সেবা প্রদান বাধাগ্রস্ত হচ্ছে।

সুতারাং জনবল বৃদ্ধি এবং অবকাঠামো সমস্যার দ্রুত পদক্ষেপ গ্রহন করলে অত্র জেনারেল হাসপাতাল এর স্বাস্থ্য সেবার মানের আরো উন্নয়ন সম্ভব হবে এবং দেশের মধ্যে একটি মডেল হাসপাতাল হিসাবে গড়ে তোলা সম্ভব হবে।

 

 

 

 


 

 

প্রদেয় সেবার বিবরন দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী

 

বহিঃ বিভাগের চিকিৎসা সেবা

 

কাকে দেয়া হয়ঃ        সেবা গ্রহনে আগ্রহী রোগীকে টিকিট প্রদান                                             

সেবা মূল্যঃ               সরকার কর্তৃক নির্ধারিত মূল্য ৫(পাঁচ) টাকা                                 

সেবার সময় সকালঃ  সকাল ৮.০০ হতে দুপুর ১.০০ পুরুষ, মহিলা ও শিশু টিকেট কাঊন্টারে কর্মরত কর্মচারী  

                               (সরকারী ছুটির দিন ব্যতীত)

 

সেবা প্রধানকারীঃ    কর্তব্যরত বহিঃ বিভাগ মেডিকেল অফিসার ও কনসালটেন্ট

                                                                                                                                                          

জরুরী বিভাগে চিকিৎসা সেবা

 

কাকে দেয়া হয়ঃ         মুমুর্ষ অবস্থায় / জরুরী চিকিৎসা প্রয়োজনে আগত সকল রোগীদেরকে।                         সেবা মূল্যঃ                জরুরী টিকেট ফি ৫(পাঁচ ) টাকা এবং ভর্তি ফি ১০(দশ) টাকা 

সেবার সময় সকালঃ  ২৪ ঘন্টা ও সার্বক্ষনিক                                                              

সেবা প্রধানকারীঃ    কর্তব্যরত ইমারজেন্সী মেডিকেল অফিসার (রোষ্টার অনুযায়ী)/প্যারামেডিক্স

                                                                                                                                                                                               

জরুরী প্রসুতি সেবা((ইওসি) কার্যক্রম। 

 

কাকে দেয়া হয়ঃ  ‍ প্রসব আসন্ন এ রুপ যে কোন গর্ভবতী রোগী বা গর্ভাবস্থার জটিলতা নিয়ে আগত

                      যে কোন রোগী

সেবা মূল্যঃ          কোন টাকা বা মুল্য পরিশোধ করতে হয় না

                         (জরুরী টিকেট ফি ৫(পাঁচ ) টাকা এবং ভর্তি ফি ১০(দশ) টাকা ছাড়া)

সেবার সময় সকালঃ ২৪ ঘন্টা (বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক রাউন্ড সকাল ও রাতে)                                    

সেবা প্রধানকারীঃ  কর্তব্যরত কনসালটেন্ট (অবস্ এন্ড গাইনী)/ মেডিক্যল অফিসার /প্রশিক্ষিত সেবিকা

                                                                                                                                                                                                                                                                         

অন্ত বিভাগে ভর্তিকৃত রোগীদের চিকিৎসা সেবা প্রদান

 

কাকে দেয়া হয়ঃ  ‍ জরুরী ও বহিবিভাগ থেকে মেডিক্যাল অফিসার / আবাসিক সার্জন বা চিকিৎসক/ বা কন্সাল্টেন্ট / অধ্যাপক কতৃক পরামর্শে ভর্তিকৃত সকল রোগীকে।

সেবা মূল্যঃ          কোন টাকা বা মুল্য পরিশোধ করতে হয় না

                         (তবে সরকার নির্ধারিত জরুরী টিকেট ফি ৫ টাকা এবং ভর্তি ফি ১০ টাকা টাকা নেয়া হয়)

সেবার সময় সকালঃ ২৪ ঘন্টা  (সকাল থেকে সকাল)

                                   

সেবা প্রধানকারীঃ  কর্তব্যরত কনসালটেন্ট / মেডিক্যল অফিসার /প্রশিক্ষিত সেবিকা

 

ভর্তি রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসকের তত্বাবধায়নে মেডিসিন, সার্জারী, অর্থোপেডিকস, গাইনী                

ভর্তি সাপেক্ষে       

২৪ ঘন্টা (বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক রাউন্ড সকাল ও রাতে)

 অন্ত বিভাগে কর্মরত চিকিৎসক বৃন্দ

প্রসুতি ও নাক কান গলা বিষয়ে মেজর ও মাইন অপারেশন সহ অন্যান্য বিশেষজ্ঞ সেবা প্রদান          

                                                                                               

৬.  এক্স-রে, ইসিজি (সার্বÿনিক)

সরকার কর্তৃক নির্ধারীত মুল্যে, মুল্য চাট টাঙ্গানো আছে।    

সকাল ৮.০০ হতে ২.৩০ ঘটিকা (সরকারী ছুটির দিন ব্যতীত)           

কর্তব্যরত মেডিকেল অফিসার এবং কনসালটেন্ট

           

৭.  আলট্রাসনোগ্রাম

সরকার কর্তৃক নির্ধারিত

আংশিক ১১০ (একশত দশ) টাকা

পূর্ন ২২০(দুইশত বিশ) টাকা

সকাল ৮.০০ হতে ২.৩০ ঘটিকা (সরকারী ছুটির দিন ব্যতীত)           

কর্তব্যরত মেডিকেল অফিসার এবং কনসালটেন্ট                 

 

৮ .  রক্তের বিভিন্ন ধরনের পরীক্ষা ও মলমূত্র পরীক্ষন                                                        

সরকার কর্তৃক নির্ধারীত মুল্যে, মুল্য চাট টাঙ্গানো আছে।

সকাল ৮.০০ হতে ২.৩০ ঘটিকা (সরকারী ছুটির দিন ব্যতীত)           

কর্তব্যরত মেডিকেল টেকনোলজিষ্ট      

                       

৯.   অত্যন্ত গুরুতর বা উচ্চতর চিকিৎসা ক্ষেত্রে বিশেষায়িত চিকিৎসার জন্য কোন কোন রোগীকে                  

বিনা মুল্যে                                                                        

২৪ ঘন্টা                                                              

কর্তব্যরত সংশি­ষ্ট চিকিৎসক  (রোষ্টার অনুযায়ী)

মেডিকেল কলেজ / বিশেষায়িত হাসপাতালে রের্ফাড করা হয়।          

 

১০. এ্যাম্বুলেন্স সার্ভিস                                                                     

সরকার কর্তৃক নির্ধারীত

প্রতি কিঃমিঃ ১০ (দশ) টাকা হারে,

সর্বনিম্ন ২০০ (দুইশত) টাকা

২৪ ঘন্টা                                                                         

কর্তব্যরত আবাসিক মেডিকেল অফিসার ও ড্রাইভার (রোষ্টার অনুযায়ী)

 

১১.  নিরাপদ রক্ত সঞ্চালন  সরকার কর্তৃক নির্ধারীত স্কিনিং সাধারন ২৫০ (দুইশত পঞ্চাশ)  টাকা,

 কেবিন ৫০০ (পাঁচ শত) টাকা,২৪ ঘন্টা

 কর্তব্যরত প্যাথলজিষ্ট ও মেডিকেল টেকনোলজিষ্ট            

                                                                                                           

১২.  জাতীয় যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রন কার্যক্রম/(কফ পরীক্ষা , রোগ নিন্ত্রয়ন ও ঔষধ সরবরাহ) 

বিনা মুল্যে  সকাল ৮.০০ হতে ২.৩০ ঘটিকা এমটি-ল্যাবঃ ( ব্র্যাক)

 

১৩.  মহিলা ও শিশুদের টিকা প্রদান      কর্তব্যরত  স্বাস্থ্য সহকারী (পৌর সভা)

বিনা মূল্যে          

সকাল  ৮.০০ হতে ২.৩০ ঘটিকা 

 

১৪.  মহিলাদের জরায়ু পরীক্ষা( ভায়া কার্যক্রাম)    টিকিট সংগ্রহ সাপেক্ষে                                                        

  সকাল ৮.০০ হতে ২.৩০ ঘটিকা

 কর্তব্যরত কনসালটেন্ট ( অবস্ এন্ড গাইনী)

 

১৫.  স্কিল বাথ এটেনডেন্টদের প্রশিক্ষন কার্যক্রম   কনসালটেন্ট (অবস্ এন্ড  গাইনী)         

  ৮.০০হতে ২.৩০ ঘটিকা (প্রশিক্ষনার্থি মনোনয়ন সাপেক্ষে) 

 

১৬.  ডাইরিয়া রোগীদের জন্য সেবা প্রদান টিকিট সংগ্রহ সাপেক্ষে                                                      

  সকাল ৮.০০ হতে ২.৩০ ঘটিকা (সরকারী ছুটির দিন ব্যতীত)                     

দায়িত্ব প্রাপ্ত নার্স  (রোষ্টার অনুযায়ী)

 

১৭.  হাসপাতাল আগত রোগী গণ যাতে সহজে সেবা নিতে পারে সেই জন্য

অনুসন্ধান/ তথ্য নিদেশীকা বোর্ড, দেয়াল নিদের্শকা

           

বিনা মূল্যে  ২৪ ঘন্টা

 কর্তব্যরত আবাসিক মেডিকেল অফিসার

১৮.  মোবাইল স্বাস্থ্য সেবা,বিনা মুল্যে ২৪ ঘন্টা     

ইমারজেন্সী মেডিকেল অফিসার মোবাইল নং- ০১৭৩০৩২৪৭৭০

 

১৯.  তথ্য ও অনুসন্ধান কার্যক্রম           আবাসিক মেডিকেল অফিসার            

বিনা মূল্যে সকাল ৮.০০ হতে ২.৩০ ঘটিকা         (সরকারী ছুটির দিন ব্যতীত)  

                                   

২০.   সরবরাহ সাপেক্ষে ঔষুধ সমূহ সেবা কেন্দ্র হতে প্রদান করা হয় (তবে চিকিৎসার জন্য            

  প্রয়োজনে কোন কোন ঔষুধ যাহা হাসপাতালে সরবরাহ নেই সেই ঔষুধ গুলো কেন্দ্রের    

  বাহির হতে সেবা গ্রহীতাদের ক্রয় করতে হতে পারে)।                  

টিকিট সংগ্রহ সাপেক্ষে সকাল  ৮.০০ হতে ২.৩০ ঘটিকা (সরকারী ছুটির দিন ব্যতীত)                  

কর্তব্যরত ফার্মাসিষ্ট, ষ্টোর কিপার

                                                                                                                       


২১.   নারী ও শিশু বান্ধব কার্যক্রম পরিচালনা

সকল কর্মকর্তা ও কর্মচারী

বিনা মূল্যে           ২৪ ঘন্টা                                                                                                                             

২২.   অন্তঃ বিভাগে রোগীদের খাবার সরবরাহ      বিনা মূল্যে(কেবিন ও পেইং ব্যতীত)     

 সকাল, দুপুর ও রাতে (ডায়েট স্কেল ও বরাদ্দ অনুযায়ী)                                                                               

আবাসিক মেডিকেল অফিসার

২৩.  কুকুর কামড়ানো রোগীর চিকিৎসা প্রদান ও টিকাদান  

টিকিট সংগ্রহ সাপেক্ষে  সকাল ৮.০০ হতে ২.৩০ঘটিকা     

আবাসিক মেডিকেল অফিসার।

(মঙ্গলবার ও সরকারী ছুটির দিন ব্যতীত)

২৪.মুক্তি যোদ্ধা, গরীব, অক্ষম ও ভিক্ষুক রোগী কে সমাজ সেবার মাধ্যমে চিকিৎসা সহায়তা            

বিনা মুল্যে                                                                      

  সকাল ৮.০০ হতে ২.৩০ ঘটিকা

(সরকারী ছুটির দিন ব্যতীত)              

কর্তব্যরত হাসপাতাল সমাজ সেবা অফিসার

২৫. কারাগারে বন্দিদের স্বাস্থ্য সেবা প্রদান          

বিনা মুল্যে  ২৪ ঘন্টা

আবাসিক মেডিকেল অফিসার

 

২৬. তথ্য সংগ্রহ, তথ্য বিশ্লেষণ, তথ্য উপস্থাপন ও তথ্য প্রদান           

বিনা মুল্যে             নিয়মিত

আবাসিক মেডিকেল অফিসার

২৭.   নবজাতকদের ইনকিউবেটর সুবিধা সহ সেবা প্রদান   

ভর্তি সাপেক্ষে  ২৪ ঘন্টা                                                                   

কর্তব্যরত কনসালটেন্ট (শিশু)

২৮.গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসবত্তর সেবা (এএনসি ও পিএনসি)     

টিকিট সংগ্রহ সাপেক্ষে         ৮.০০ হতে ২.৩০ ঘটিকা   

   কনসালটেন্ট (অবস্ এন্ড গাইনী)

 (রবিবার মঙ্গলবার ও বৃহস্পতিবার)

 

 

অভিযোগ ও পরামর্শ

            আমাদের নিকট থেকে বিনয়ী ও সহযোগীতা মুলক সেবা পাওয়া আপনার অধিকার। নাগরিক সনদে বর্নিত কোন সেবা এবং সেবা প্রদান সম্পর্কে আপনার যে কোন অভিযোগ বা পরামর্শকে আমরা স্বাগত জানাই। নিম্নলিখিত কর্মকর্তার নিকট আপনার কোন অভিযোগ বা পরামর্শ থাকলে তা পেশ করার জন্য অনুরোধ করছি।

 

   আবাসিক মেডিকেল অফিসার, ২৫০ শয্যা বিশিষ্ট জেলা সদর  হাসপাতাল, কক্সবাজার

ইমেল- coxsbazar@hospi.dghs.gov.bd

 

তাৎক্ষনিকভাবে সকল অভিযোগের প্রাপ্তি স্বীকার করা হবে এবং এ ব্যাপারে যে সিদ্ধান্ত গ্রহন করা হবে তা আপনাকে সময়মত জানিয়ে দেওয়া হবে।